Saturday, January 4, 2014

নতুন কম্পিউটার ব্যবহারকারীরা খুব সহজেই Google Chrome এর মাধ্যমে যেকোন ড্রাইভের ফোল্ডার/ফাইল এবং হিডেন করা ফোল্ডার/ফাইল দেখুন ।


প্রিয় নতুন পাঠকবৃন্দ আজ আপনাদেরকে আমি দুইটি টিপস শিখাবো এই টিপস দুটি কেবল পুরাতন কম্পিউটার ব্যবহারকারীরাই জানেন তাই শুধু যারা এই টিপস জানেন না শুধু মাত্র তারাই এই পোষ্টটি পড়ুন । তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল বিষয়টিতে চলে যাই । আপনাদের প্রথমেই দেখাবো কিভাবে ব্রাউজারের মাধ্যমে যেকোন ড্রাইভের ফাইল কিভাবে দেখতে হয় এবং দ্বিতীয় টিপস এ দেখাবো, আপনার বন্ধু কোন ফোল্ডার/ফাইল হিডেন করে রেখেছেন এবং সে কি কি ফোল্ডার এবং ফাইল হিডেন করেছে এবং তার নাম কি কি (কাজটি কিন্তু Folder Option এ গিয়ে Show hidden files, folders or drive এ টিক চিহ্ন দিয়ে ও করা যেত তবে আজ আমরা একটু ভিন্ন এবং সহজ পদ্ধতি অবলম্বন করবো)…
এই কাজটি করতে প্রথমে Google Chrome ওপেন করুন । তারপরে সেখানে ওয়েব সাইটের ঠিকানা(web address) লিখার বক্সে আপনার ইচ্ছামতো যেকোন ড্রাইভের ঠিকানা লিখুন । যেমন আমার একটি ড্রাইভের ঠিকানা লিখলাম E: যদি আমার C সি ড্রাইভের ঠিকানা লিখতে চাইতাম তাহলে এভাবে লিখতে হতো C:  এবারে আমি যেহেতু E ড্রাইভের ফাইল দেখতে চাই তাই E: লিখে ইন্টার এ চাপ দেই । প্রয়োজনে নিচের Snap টি দেখতে পারেন ।
www.grandhelper.blogspot.com



এই পদ্ধতিতে ইন্টারনেট এর কোন MB খরচ হবে না এবং এভাবে ফোল্ডার/ফাইল দেখতে কোন ইন্টারনেট কানেক্ট করার দরকার নেই ।
আমার E ড্রাইভে কিন্তু Audio নামের একটি ফোল্ডার আছে কিন্তু নিচের ছবিতে দেখুন সেটি দেখা যাচ্ছে না কিন্তু Google Chrome এর মাধ্যমে দেখতে গেলে আমার হিডেন করা Audio নামের একটি ফোল্ডারটি খুব সহজেই দেখতে পারবেন । প্রয়োজনে নিচে আমার E ড্রাইভের Snap টি দেখুন এবং Google Chrome এর মাধ্যমে E ড্রাইভের Snap টি দেখুন ।


এভাবে আপনি খুব সহজেই আপনার এবং আপনার বন্ধুর কম্পিউটারের ফোল্ডার/ফাইল এবং হিডেন করা ফোল্ডার/ফাইল খুব দ্রুত দেখতে পারবেন ।

No comments:

Post a Comment