Friday, October 25, 2013

মাইক্রো জবস



প্রথমেই বলে রাখা ভালো এই পোষ্টটি আমার নিজের লিখা নয় । অন্য এক জনের লিখা আপনাদের জন্য কপি করে আপনাদের মাঝে শেয়ার করলাম ।
মাইক্রো জবস (Micro Jobs) কি ?
মাইক্রো জবস শব্দের অর্থ হচ্ছে ছোট ছোট কাজ। একে মাইক্রো ফ্রিলান্সিং ও বলা হয়। এর বিশিষ্ট হচ্ছে, আপনাকে ছোট ছোট কাজ করতে বলা হবে আপনি সঠিকভাবে কাজ সম্পাদন করতে পারলে অর্থ প্রদান করা হবে।
উদাহরনঃ কোন সাইট এ সাইন আপ করা, কোন ফেসবুক পেইজে লাইক দেয়া, ইয়াহু উত্তর দেয়া, ব্লগ এ পোস্ট দেয়া, ইয়ুটিউব এ মন্তব্য করা ইত্যাদি । পরবর্তীতে বিস্তারিত আলোচনা করা হয়েছে।


মাইক্রো জবস কেন করবেন?
* এখানে কাজের জন্য আবেদন করতে হয়না।
* কাজ পাবার সম্ভাবনা শতভাগ নিশ্চিত।
* অল্প সময় বিনিয়োগ করে ভাল আয় করা যায়।
* রেফারেল এর উপর নির্ভর করতে হয়না।
* কোন যোগ্যতা বা অভিজ্ঞতার প্রয়োজন নেই। (কাজই আপনার যোগ্যতা)

মাইক্রো জবস এর ধাপসমূহঃ
প্রথমে কাজের বর্ণনা ভালভাবে পড়তে হবে ।
তার পর উল্লেখিত পদ্ধতিতে কাজ সম্পাদন করতে হবে ।
কাজের প্রমান (Proof) দিতে হবে ।

মাইক্রো জবস বিষয়ে যা না জানলেই নয়ঃ
এখানে ২ ধরনের কাজ আছে-
১। সাধারন কাজ (Basic Tasks)
২। বিশেষ কাজ (Hire Group Tasks)

সাধারন কাজঃ এটি সবার জন্য উন্মুক্ত । আপনি অ্যাকাউন্ট খোলার সাথে সাথেই এই কাজ করতে পারবেন।

বিশেষ কাজঃ এটি কিছু নির্দিষ্ট কাজ যা এমপ্লয়ার বা কাজদাতা তার পছন্দমত কর্মীকে দিয়ে থাকে। আপনি সাধারন কাজ করতে করতে আপনার প্রোফাইল এর বিশেষত্ব বাড়ালে এমপ্লয়ারগন আপনাকে তাদের গ্রুপ এ সংযুক্ত করে নেবে। এর জন্য কোন আবেদন এর প্রয়োজন নেই।

কাজের শুরুঃ
কাজ শুরু করার জন্য প্রথমে আপনাকে যে কোন একটি মাইক্রো জবস সাইট এ নিবন্ধন (Registration) করে সদস্য হতে হবে।
অনলাইনে অনেক মাইক্রো জবস সাইট আছে। তার মধ্যে আমার কাছে মাইক্রো ওয়ার্কার্স  (microworkers) কে ভাল এবং বিশ্বস্ত মনে হয়, কারন আমি এই সাইট থেকে টাকা পেয়েছি।
এখানে অ্যাকাউন্ট খুলতে
এখানে অথবা নিচের লিঙ্কে ক্লিক করুন ।
www.microworkers.com 

আরেকটি কথা বলে রাখা ভালো যে, রেজিষ্টেশনের আগে ও পরে আপনারা কিন্তু আপনার নাম এবং ঠিকানা একবারই লিখতে পারবেন তাই পারলে ভুল না করে নাম, ঠিকানা সঠিক ভাবে লিখুন ।

পারলে সম্পূর্ণ নাম দিন কারণ আপনার টাকা জমা হওয়ার পরে শুধু মাত্র প্রথম বার আপনারে ভেরিফাই করার জন্য একটি চিঠি আপনার এলাকার পোষ্ট অফিসে পাঠাবে । (Example) যেমন একটি বক্সে লিখুন, Village: Jamtola. Post: Bindupur. Upozilla: Bindupur. Zilla: Rajshahi.
(বলে রাখা ভালো এই সাইটে রেজিষ্টেশন করতে আমাদের দেশের মানুষের সমস্যা হতে পারে, যেমন আমরা যে ইন্টারনেট মডেম ব্যবহার করি সেগুলো একেক সময় একেক আইপি এড্রেস দেয় । এর কারণে কে কখন আপনার আইপি এড্রেস দিয়ে রেজিষ্টেশন করে রেখেছে তা আপনি নিজেও জানেন না । তারপরে রেজিষ্টেশন করার চেষ্টা করুন । এই সাইটে এক আইপি দিয়ে একবার রেজিষ্টেশন করা যায় । তাই পারলে প্রক্সি পাল্টিয়ে বাংলাদেশের আইপি খুজে ঐ আইপি একটিভেট করে রেজিষ্টেশন করুন । আমার নিজের কথা বলি আমি ২ থেকে ৪ বার বাংলাদেশী আইপি পাল্টিয়ে রেজিষ্টেশন করতে পেরেছিলাম । তারপরে এখন আর ঐ আইপি ব্যবহার করি না, শুধু রেজিষ্টেশনের বেলায় উপায় না পেয়ে আমাকে আলাদা আইপি ব্যবহার করতে হয়েছিল কিন্তু এখন সাধারণভাবে কাজ করছি । আপনারা কখনো একটি কম্পিউটার দিয়ে একের অধিক একাউন্ট খুলবেন না তাহলে আপনার একাউন্ট বাতিল হবে ।)

 অ্যাকাউন্ট খোলা এবং মেইল ভেরিফাই করা হয়ে গেলে, অ্যাকাউন্ট লগ ইন করতে পারবেন। নিচের মত একটি পেজ আসবে।



চিত্রের বর্ণনা ও কাজের ধারাঃ
(1) Jobs:
পূর্বে উল্লেখিত সাধারণ কাজ (Basic Tasks) , এগুলো সবার জন্য উন্মুক্ত । সাধারনত, লগ ইন করলে এই পেজটি খোলা থাকে । পরবর্তীতে এই পেজ এ আসার জন্য Jobs এ ক্লিক করতে হয়।

(2) HG Jobs:
পূর্বে উল্লেখিত বিশেষ কাজ (Hire Group Tasks) , এগুলো সবার জন্য উন্মুক্ত নয় । এই পেজ এ আসার জন্য HG Jobs এ ক্লিক করতে হয়। যখন আপনাকে কেউ তার গ্রুপ এ সংযুক্ত করবে  এবং কাজ প্রদান করবে, তখন নিচের চিত্রের মত হলুদ ব্যাকগ্রাউনড এ একটি সংখ্যা লেখা থাকবে। এই চিত্রে আমি ৬ টি বিশেষ কাজ পেয়েছি । তাই HG Jobs [6] লেখা । এটিতে কাজ করার পদ্ধতি সাধারণ কাজের মতই । কিন্তু, এখানে সময়ের সীমাবদ্ধতা আছে।


(3) Tasks I Finished:
এখানে আপনি যে কাজগুলো সম্পন্ন করেছেন, তার বিস্তারিত বর্ণনা দেখতে পাবেন। যেমনঃ কাজ কোন দিন জমা দিয়েছেন , অর্থ পেয়েছেন কি না, না পেলে কেন পাননি ইত্যাদি।
 

(4) [80c468c1] BD:
এখানে 80c48c1 হচ্ছে আপনার সতন্ত্র অ্যাকাউন্ট নাম্বার (Unique Account Number) , যা আপনাকে অন্য সব কর্মী থেকে আলাদা করবে। এটি পরিবর্তনযোগ্য নয়। এর ডান পাশে BD হচ্ছে আপনার দেশ (BD = Bangladesh) ডান পাশে Kazi Abdullah হচ্ছে আপনার পূর্ণনাম , যা পরিবর্তনযোগ্য নয়।
 

(5) Success Rate:
এটি হচ্ছে আপনি কত শতাংশ কাজে সফল হয়েছেন , তার সংখ্যা। এটি প্রথম পর্যায়ে আপনার কাজে তেমন কোন ভুমিকা রাখবেনা। কিন্তু, পরবর্তীতে আপনার রেট যদি ৭৫% এর কম হয় তাহলে আপনি আর নতুন কাজ নিতে পারবেননা। আপনাকে অপেক্ষা করতে হবে, যতক্ষণ না আপনার রেট ৭৫% এর উপরে যায় ।
এ ক্ষেত্রে পরামর্শঃ
যে কাজ আপনি পারবেননা, তা গ্রহন করবেননা । তাহলে আপনার রেট সবসময় ৯০% - ১০০% থাকবে। আপনি বিশেষ কাজ (HG Jobs) পেতে ও সুবিধা হবে।

(6) Reak Home Biz Opp: Sign up:
এটি হচ্ছে কাজের নাম, যা দেখে আপনি বুঝতে পারবেন কাজটি কি। Job Name এর নিচে ধারাবাহিক ভাবে সবগুলো কাজের নাম দেয়া থাকে। উপরোক্ত কাজটি একটি সাইন আপ এর কাজ। অর্থাৎ তার রেফারেল লিঙ্ক (Referral Link) এ নির্দিষ্ট সাইট এ আপনি একটি অ্যাকাউন্ট খুললে (বিনামুল্যে) আপনাকে অর্থ প্রদান করবে।

(7) $ 0.11 :

Payment এর নিচে এবং নির্দিষ্ট কাজের ডানপাশে যে সংখ্যাটি থাকে তা হচ্ছে ওই নির্দিষ্ট কাজটির জন্য বরাদ্দকৃত অর্থের পরিমান। উপরের চিত্রে $ 0.11 হচ্ছে (6) নাম্বার এ উল্লেখিত সাইন আপ এর কাজটির জন্য বরাদ্দকৃত অর্থ হচ্ছে ০.১১ ডলার অর্থাৎ (০.১১ * ৮০) = ৮-৯ টাকা।

(8) 4:
Success Rate এর নিচে এবং কাজের নামের ডান পাশে লেখা সংখ্যাটি হচ্ছে এই কাজটিতে কতভাগ কর্মী সফল হয়েছে, তার সংখ্যা। উপরোক্ত কাজটিতে ৪ এর অর্থ হচ্ছে আপনার আগে যারা এই কাজটি করেছে , তাদের মধ্যে মাত্র ৪% কর্মী সঠিকভাবে অর্থ পেয়েছে। (তথ্যঃ কোন কাজের এই শতাংশ যদি ৭৫ এর কম হয়, তাহলে ওই কাজে আবেদন করা উচিত নয়।)

(9) 199/200:
Done এর নিচে এবং কাজের নামের ডান পাশে যে সংখ্যা দুটি রয়েছে, তা হচ্ছে ওই কাজটি কতবার কাজ দাতা চায় এবং কতবার করা হয়েছে। / এর ডানে ২০০ লেখা, অর্থাৎ কাজ্তি ২০০ বার করা হলে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। / এর বামে ১৯৯ লেখা অর্থাৎ কাজটি ১৯৯ বার করা হয়েছে। তাহলে আমরা বুঝলাম, এই কাজটি আর (২০০-১৯৯) = ১ বার করা হলেই বন্ধ হয়ে যাবে। এই ধরনের কাজে আবেদন করা উচিত নয়। কারন , আপনি করা অবস্থায় অন্য কেউ কাজটি করে ফেললে আপনি কাজটি করে ও টাকা পাবেননা। কমপক্ষে ১০ বার বাকি আছে এই ধরনের কাজ করাই নিরাপদ।

(10) $ 51.5000:

এটি আপনার বর্তমান সম্পূর্ণ অর্থ। আমার অ্যাকাউন্ট এ ৫১.৫ ডলার আছে। প্রায়, (৫১.৫*৮০) = ৪১২০ টাকা। এটি আমার গত মাসের আয় , যা এখনো উত্তলন করা হয়নি।

**  My Campaigns: 
এটি হচ্ছে আপনি নিজের উপার্জিত অর্থ দিয়ে অথবা অর্থ বিনিয়োগ (Deposit) করে যদি কোন কাজ কর্মীদের দিয়ে করিয়ে নিতে চান, তার অপশন। এখানে আপনি কাজদাতার ভুমিকা পালন করবেন। কাজ করিয়ে না নিতে চাইলে এই অপশন এ ক্লিক করবেন না। কারন ভুলক্রমে একটি কাজ চালু করে ফেলে আপনি আপনার উপার্জিত অর্থ হারাতে পারেন।

এখন আমরা একটি কাজের নাম (6) এ ক্লিক করে কাজ শুরু করে দিতে পারবো / করবো ।

2 comments:

  1. ভাই, আপনার সত্য কথা বলার সৎসাহস দেখে ভাল লাগলো ।

    ReplyDelete
    Replies
    1. মন্তব্য করার জন্য ধন্যবাদ । Thanks for your Comment.

      Delete