Monday, February 24, 2014

তথ্য না হারিয়ে নতুন ড্রাইভ তৈরী করুন


কম্পিউটার যেখান থেকে কিনে আনা হয় সেখান থেকে সাধারণত কয়েকটি ড্রাইভ তৈরী করে দেয়, তাই আমাদের কম্পিউটারের হার্ডডিস্কে কয়েকটি ড্রাইভ থাকে। কখনো কখনো এসবের কোন একটি থেকে আরেকটি নতুন ড্রাইভ বানানো প্রয়োজন পড়তে পারে (বা একটি ড্রাইভ কে ভাগ করে দুটি ড্রাইভ বানানো প্রয়োজন পড়তে পারে)। এতে তথ্য হারানোর ভয় থাকে না। তাই যে ড্রাইভটিতে অতিরিক্ত বা ফাঁকা জায়গা আছে সেখান থেকে ঐ জায়গা’র (স্পেস) কিছু অংশ ভাগ করে অন্য আরেকটি ড্রাইভ বানানো যাবে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের Shrink Volume নির্দেশনা দিয়ে পুরাতন পার্টিশনের অতিরিক্ত ফাঁকা জায়গা নিয়ে নতুন পার্টিশন বানানো যাবে।
 

ধরা যাক, আপনার কম্পিউটারে জি (G:) ড্রাইভে 104 গিগাবাইট জায়গা আছে এবং জি (G:) ড্রাইভে 39 গিগাবাইট ফাঁকা জায়গা আছে। এখন এটিতে কিছু জায়গা রেখে বাকিটা দিয়ে আরেকটা নতুন ড্রাইভ বানানো যাবে।

(আমি যেহেতু উইন্ডোজ 7 অপারেটিং সিস্টেম ব্যবহার করছি সেহেতু এই কাজটি আপনাদের উইন্ডোজ 7 এর উপরে শিখাবো, কিন্তু যারা উইন্ডোজ XP, উইন্ডোজ 8 ব্যবহার করেন তারাও এটি করতে পারবেন)
তাহলে এবারে আমরা কাজ শুরু করি, প্রথমে ডেস্কটপ থেকে Computer আইকনে Right ক্লিক করে Manage-এ ক্লিক করুন।
Manage-এ ক্লিক করার পরে নতুন একটি উইন্ডো দেখতে পাবেন এবং সেখান থেকে Disk Management –এ ক্লিক করুন। যদি Disk Management –এ ক্লিক করে থাকেন তাহলে নিচের মতো একটি উইন্ডো দেখতে পাবেন।
এবারে এখানে হার্ডডিস্কে থাকা সব পার্টিশন দেখা যাবে। এবারে যে ড্রাইভ ভেঙ্গে নতুন ড্রাইভ তৈরী করবেন সেটিতে ডান/Right ক্লিক দিন, আমি এখানে জি (G:) ড্রাইভে ডান/Right ক্লিক দিলাম। যদি জি (G:) ড্রাইভ ভাঙ্গতে চান তাহলে (G:) ড্রাইভে মাউস রেখে ডান/Right ক্লিক দেয়ার পরে Shrink Volume এর উপরে ক্লিক দিন। (প্রয়োজনে নিচের ছবিটি দেখে নিতে পারেন)
 (G:) ড্রাইভে মাউস রেখে ডান/Right ক্লিক দেয়ার পরে Shrink Volume এর উপরে ক্লিক দিয়ে থাকলে ২-১ সেকেন্ড অপেক্ষা করুন(কম্পিউটার শক্তিশালী হলে অপেক্ষা করতে হবে না, আমি অপেক্ষা করি নাই)। এবারে দেখুন নতুন আরেকটি উইন্ডো এসেছে। এই উইন্ডোতে Enter the amount of space to Shrink in MB এর বক্সে দেখা যাবে সর্বোচ্চ কত গিগাবাইট/মেগাবাইট জায়গা আমরা এই ড্রাইভ থেকে সরিয়ে অন্য নতুন আরেকটি ড্রাইভের জন্য নিতে পারবো। তবে আমাদের প্রয়োজনের বেশি আমরা নিব না। আরেকটি কথা মনে রাখতে হবে যে, এখানে যে সংখ্যাগুলি দেখা যাচ্ছে এগুলো মেগাবাইটের হিসাবে আছে। যেমন: 1000 মেগাবাইট = 1 গিগাবাইট ।


আমরা ছবিতে Enter the amount of space to Shrink in MB এর পরিমাণ 39917 দেখতে পেলাম এবং এর দ্বারা বুঝাচ্ছে 39 গিগাবাইট 917 মেগাবাইট জায়গা এই ড্রাইভে ফাঁকা আছে এবং এই জায়গা Shrink করা যাবে বা নতুন ড্রাইভের জন্য নেয়া যাবে কিন্তু ধরুন আমাদের নতুন ড্রাইভের জন্য দরকার 25 গিগাবাইট তাই আমরা ঐ বক্সে 25000 টাইপ করবো/লিখবো এবং Shrink বোতামের উপরে ক্লিক দিব। প্রয়োজনে নিচের ছবিটি দেখে নিতে পারেন। 

সবগুলো কাজ সঠিকভাবে করে Shrink বোতামে ক্লিক করলে দেখবেন Unallocated Space অথবা Free Space নামে নতুন ড্রাইভ তৈরী হয়ে গেছে।
 এবারে এই Unallocated Space অথবা Free Space নামে নতুন ড্রাইভটিতে ডান/Right ক্লিক করে New Simple Volume নির্বাচন করুন। 


New Simple Volume এর উপরে ক্লিক দেয়ার পরে ফরম্যাট পার্টিশন উইন্ডো চালু হবে। এখানে Next চাপুন আবার নতুন আরেকটি উইন্ডো চালু হবে এবারে ঐখানে আবারো Next চাপুন । 







এভাবে পরপর বারবার Next চাপুন। তারপর সর্বশেষ উইন্ডোতে Finish চেপে নতুন ড্রাইভটি ফরমেট হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। 


Computer আইকনে ডাবল ক্লিক করে দেখুন নতুন ড্রাইভ তৈরী হয়ে গেছে।


 ব্যাস এত অল্পতেই আপনি নিজের ড্রাইভ নিজে বানাতে পারবেন তাহলে আর কম্পিউটার সার্ভিসিং সেন্টারে গিয়ে লাইন ধরতে হবে না এবং সার্ভিসিং চার্জ ১০০-৫০০ টাকা খরচ করতে হবে না।

5 comments:

  1. ভাই আমি নতুন বেরাইভ করেছি ওপেরর নিয়ম অনুযায়ি কিন্তু simple new vlome তৈরি করার সময় next nextকরার পর fnishদিল message দিচ্ছে yoi can't create a new vlome in this unllocted space beacuse the disk alreday contains the maximum number of partitions.
    এখন আমি কি করব please তরাতারি বলেন।

    ReplyDelete
  2. আপনি অব্যশই ভূল করেছেন তাই এই সমস্যা হয়েছে, আপনার Disk Management এর ছবি আমাকে ফেসবুকে অথবা ইমেইল এ দিবেন আমি বিস্তারিত দেখবো এবং সমাধান বলবো ।

    ReplyDelete
  3. দয়া করে আমাকে কেউ সাহায্য করলে খুবি কৃতজ্ঞ থাকতাম।

    আমার (E:/) ড্রাইভের সাইজ ছিলো ২৫৬ জিবি। আমি কিছুক্ষন আগে এই ড্রাইভ টাকে ভেঙ্গে ৬৫ জিবি দিয়ে আরেকটি ড্রাইভ বানাতে যাই। কিন্তু সময় বেশী লাগছিলো দেখে সেটাকে কিছুক্ষন পর কেটে দেই। ও কম্পিউটার ওফ করি।

    পরে কম্পিউটার অন করলে দেখি যে আমার সেই ৬৫ জিবি বেমালুম গায়েব হয়ে গেছে এদিকে আবার আমার হার্ডডিস্কে জায়গাও বেশী ফাকা নেই।

    প্লিজ,প্লিজ,প্লিজ কেউ সাহায্য করুন।

    ReplyDelete
  4. আপনার এফবি আইডির লিঙ্ক দিলে স্ক্রিনশট সেন্ড করতে পারতাম।

    ReplyDelete