Thursday, March 6, 2014

দুটি ড্রাইভ কে একটি ড্রাইভে পরিণত করার নিয়ম এবং দুটি ড্রাইভের জায়গার পরিমাণ একটিতে যোগ করা

গত পোষ্টে আপনারা যারা www.grandhelper.blogspot.com এর তথ্য না হারিয়ে নতুন ড্রাইভ তৈরী করা শিখেছেন তাদেরকে আজ এই পোষ্টে দুটি ড্রাইভ কে যোগ করার নিয়ম বা দুটি ড্রাইভ থেকে একটি ড্রাইভ তৈরী করার নিয়ম শিখাব।
ধরুন, আপনার হার্ডডিস্কে ছয়/৬ টি ড্রাইভ আছে, ঠিক নিচের ছবির মত।


এখানে যেহেতু ছয়/৬ টি ড্রাইভ আছে এখন এটি থেকে আমরা পাঁচটি ড্রাইভ করবো । আমাদের যে দুটি ড্রাইভকে/পার্টিশনকে ভেঙ্গে একটি ড্রাইভ তৈরী করবো সেখানে আমাদের দেখতে হবে যে কোন ফাইল এবং ফোল্ডার আছে কি না ? যদি ফাইল এবং ফোল্ডার বা ডকুমেন্ট থেকে থাকে তাহলে ঐসব ফাইল আমরা অন্য একটি ড্রাইভের ফাঁকা জায়গায় কপি/Copy, পেষ্ট/Paste বা মোভ/Move করবো অথবা কয়েকটি পেনড্রাইভে ও রাখা যাবে । যতক্ষণ পর্যন্ত আমরা ফাইল/ফোল্ডার অন্য ড্রাইভে না ট্রান্সফার বা রাখা হবে ততোক্ষণ পর্যন্ত আমরা মূল কাজ শুরু করবো না । ফাইল/ফোল্ডার অন্য জায়গায় রাখা হলেই আমরা কাজ শুরু করে দিব ।
    তাহলে নিচের ছবিতে দেখুন আমি আমার প্রয়োজনীয় ফাইল/ফোল্ডার Move করেছি Local Disk(F:) ড্রাইভে যাই হোক আপনারা ও কপি/Copy, পেষ্ট/Paste বা মোভ/ Move করবেন তাছাড়া আপনার যে দুটি ড্রাইভ ভেঙ্গে একটি ড্রাইভ বানাতে চান সে দুটির সকল ফাইল/ফোল্ডার হারাবেন ।



      যদি আপনার সকল ফাইল/ফোল্ডার অন্য ড্রাইভে রাখা হয় তাহলে কাজ শুরু করে দিতে হবে । ধরুন আজ আমার (G:) এবং (I:) দুটি ড্রাইভ এর ফাইল/ফোল্ডার অন্য ড্রাইভে রাখা হয়ে গেছে তাহলে এখন এই দুটিকে একটি ড্রাইভে পরিণত করবো ।

তাহলে এবার আমরা কাজ শুরু করে দিই।

প্রথমে ডেস্কটপ থেকে Computer আইকনে ডান/Right ক্লিক দিন । ডান/Right ক্লিক দিলে একটি ছোট উইন্ডো চালু হবে । সেখান থেকে Manage এর ‍উপর ক্লিক দিন ।



Manage এর ‍উপর ক্লিক দিলে Manage উইন্ডো চালু হবে (কিছু কিছু কম্পিউটারে এটি চালু হতে ৫-১০ সেকেন্ড পর্যন্ত সময় লাগবে) এবং সেখান থেকে Disk Management এ ক্লিক দিন ।
(Disk Management এ ক্লিক দিলে নিচের ছবির মত দেখতে পাবেন)


এবারে যে দুটি ড্রাইভ ভেঙ্গে একটি ড্রাইভ করবো সেই দুটি ড্রাইভ কে ডিলিট/Delete করতে হবে তাই প্রথমে একটি ড্রাইভের উপর মাউস রেখে এবং পরে অপর একটি ড্রাইভের উপর মাউস রেখে ডান/Right ক্লিক করতে হবে এবং সেখান থেকে Delete Volume এর উপরে ক্লিক দিতে হবে। এখানে আমি আমার (G:) এবং (I:) ড্রাইভ ডিলিট দিব। প্রয়োজনে আপনারা নিচের ছবি দেখে নিতে পারেন।



দুটি ড্রাইভ ডিলিট দেয়া হয়ে গেলে আমরা Free space নামে 104.23 GB দেখতে পাচ্ছি।


এই ফাঁকা জায়গাটি আমাদের হার্ডডিস্কে পড়ে আছে তাই এখন আমরা এই ফাঁকা জায়গাটি দিয়ে নতুন ড্রাইভ বানাবো । নতুন ড্রাইভ বানাতে হলে প্রথমে, আমাদের ঐ 104.23 GB Free space লিখাটির উপরে ডান/Right ক্লিক করতে হবে এবারে New Simple Volume এর উপরে ক্লিক দিতে হবে।



এবারে একটি উইন্ডো আসবে এবং সেখান থেকে Next লিখাটির উপরে ক্লিক দিতে হবে। এবারে আবারও Next লিখাটির উপরে ক্লিক দিতে হবে (প্রয়োজনে নিচের ছবি দেখতে পারবেন)।







আবারো একটি উইন্ডো আসবে এবং সেখান থেকে Next লিখাটির উপরে ক্লিক দিতে হবে। এবারে আবারও Next লিখাটির উপরে ক্লিক দিতে হবে (প্রয়োজনে নিচের ছবি দেখতে পারবেন)।


এবারে সর্বশেষ উইন্ডো আসবে এবং সেই উইন্ডো থেকে Finish চাপতে হবে এবং নতুন ড্রাইভ ফরমেট হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।



এবারে দেখুন আগের ছয়টি ড্রাইভ থেকে এখন আমার পাঁচটি ড্রাইভ দেখতে পাচ্ছি ।




এভাবে আপনাদের যদি অতিরিক্ত ড্রাইভ থেকে থাকে তাহলে দুটি ড্রাইভ এর জায়গাকে এক করে একটি ড্রাইভ তৈরী করে ফেলতে পারবেন। যেমন একটি ড্রাইভ 50 GB এবং অপরটি যদি 25 GB হয় তবে এই দুটিকে ভেঙ্গে 75 GB এর একটি ড্রাইভ তৈরী করে ফেলতে পারবেন। আশা করি আমার আজকের লিখাটি আপনাদের বুঝতে কোন অসুবিধা হয়নি।

No comments:

Post a Comment