Thursday, May 16, 2013

অনলাইন আর্নিং-এর এ পথ, সে পথ। আপনি যাবেন কোন পথে? [পর্ব-০২] :: আপনার সাইটে অনলাইন বিজ্ঞাপন

আসসালামু  আলাইকুম । আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন । ভালো থাকাটাই  সবসময়ের প্রত্যাশা ।  কম্পিউটার এবং ইন্টারনেট এর বিভিন্ন বিষয়ে টিপস নিয়ে আমি ইতিপূর্বে আলোকপাত করেছি এবং পর্যায়ক্রমে আলোচনা করব ।  অনলাইন আর্নিং বিষয়ে
গত পর্ব নিশ্চয়ই  দেখেছেন ।  মিস করে থাকলে আরেকবার দেখে আসতে পারেন এ লিঙ্কে ক্লিক করে । 

ধারাবাহিক টিউন এর আজ দ্বিতীয় পর্ব হিসেবে কিছু বিষয় শেয়ার করব  


গত পর্বে ওডেস্ক, ফ্রিলেন্সার, মাইক্রোওয়ার্কার্স নিয়ে নিশ্চয়ই চেষ্টা করেছেন । কতটুকু পেরেছেন জানিনা,   তবে আগ্রহ হারাবেননা, আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যান । আপনি সফল হবেন ইনশাআল্লাহ । যারা লেগে থাকে, যারা পরিশ্রম করে, তারাই সফল হয়েছে । আপনিও পারবেন, সহযোগিতা করতে আপনার চারপাশে অনেকেই আছেন । যারা সফলতার মুখ দেখতে পেয়েছেন তারা কিন্তু এসব মার্কেটপ্লেস এ ঢুকেই কাজ পেয়ে যাননি । কেউ ৩ মাস কেউ ৬ মাস ধৈর্য ধরে বিড করে গেছেন । এক সময় কাজ পাওয়া শুরু হলো আর সেটা থেমে থাকেনি । চেষ্টা করতে থাকুন, সফল হবার অনেক পদ্ধতি এ সাইট  এই পাবেন । এসব মার্কেটপ্লেস এ সুবিধা মনে না হলে এর পাশাপাশি আপনি ব্লগ এ বিচরণ করে দেখার কথা বলেছিলাম। আপনি ব্লগ এ কতটুকু এগুতে পেরেছেন, আশা করি শুরু হলেও করতে পেরেছেন । শুরু করাটাও আপনার জন্য একটি বড় প্রাপ্তি বয়ে আনবে একটি সময়, সাহস রাখুন, ভেঙ্গে পড়বেননা । শুধু মাত্র একটি ব্লগ দিয়েই আপনি সফলতার মুখ দেখতে পারেন । ভালো একটি ব্লগ তৈরী করে গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করলেন ।  এডসেন্স পেয়েও গেলেন, আপনার কাজ শুধু প্রতিদিন পোস্ট করা, নতুন নতুন আর্টিকেল দেয়া, কন্টেন্ট এড করা । প্রতিদিন এভাবে করতে থাকলে আপনি ভিজিটর পাবেন এবং এডসেন্স এর আর্নিং হতে থাকবে । কিন্তু আপনি এডসেন্স পেলেননা, তাহলে কি করবেন? আপনার জন্য আরেকটি ওয়েব সাইট  আছে যারা এডসেন্স এর বিকল্প হিসেবে কাজ করে ।  http://www.bidvertiser.com গিয়ে চেষ্টা করুন । 


আপনি ব্লগ এ খুব বেশি আর্নিং করতে পারছেননা, তবেকি ছেড়ে দিবেন ব্লগ? না ছেড়ে দেয়ার দরকার নেই। আপনার ব্লগ এর পাশাপাশি আরো কয়েকটি ব্লগ তৈরী করুন । বিভিন্ন বিষয়ের সমন্নয়ে ব্লগ তৈরী করলে আপনার আর্নিং এর পরিমান বাড়বে । আপনার ১০টি ব্লগ থাকলে প্রতিটি ব্লগ এ যদি প্রতিদিন ১০ জন ভিজিটর আসে, তবে মোট ভিজিটর ১০০ । এভাবে ভিজিটর বেশি পেলে আপনার আর্নিং এর সম্ভাবনাও বেশি থাকবে । প্রতিটি ব্লগে কি ওয়ার্ড সেট করুন, কি ওয়ার্ড নির্ধারণে গুগল কীওয়ার্ড টুল এর সাহায্য নিন । 


ব্লগ এ কিভাবে কিওয়ার্ড সেট করবেন সে বিষয়ে অনেকেই জানেন, যারা এখনো পারেননি তাদের জন্য .. 


আপনার ব্লগার এ সাইন ইন করে go to post list আইকন এ ক্লিক করুন ...



তারপর সেটিং অপশন এ ক্লিক করে সার্চ প্রিফারেন্স অপশন এ ক্লিক করুন ...

 


এখানে মেটা ট্যাগ এর মধ্যে কি ওয়ার্ড বসান ... তারপর সেভ করুন । পাশাপাশি বেসিক অপশন এ গিয়ে ডেসক্রিপশন এড করতে ভুলবেননা । তাতে আপনার সাইট কি ওয়ার্ড টাইপ করে সার্চ এর মাধ্যমে যে কেউ পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে আপনার সাইট ভিজিট করতে পারবে ।  একটা ভালো পজিশন এ যাওয়ার পর গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করুন । ব্লগ থেকে কিভাবে সেটা করবেন তা আমার আগের পোস্টে আলোচনা করেছি । 


এসব কোনো  বিষয় আপনার কাছে কার্যকর মনে না হলে আরো কিছু টিপস আছে, তবে সেটা আরেকদিন শেয়ার করব । 
আজ এ পর্যন্তই, বাকি আলোচনা আরেকদিন । 
সবাইকে  ধন্যবাদ ।

No comments:

Post a Comment