Friday, May 17, 2013

অনলাইন আর্নিং-এর এ পথ, সে পথ। আপনি যাবেন কোন পথে? [পর্ব-০৩] :: সাইট এর টেম্পলেট আকর্ষনীয় করা

আসসালামু  আলাইকুমআশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন অনলাইন আর্নিং কিভাবে করব,  কোথা থেকে শুরু করব, এ নিয়ে যেন জল্পনা কল্পনার শেষ নেই । তবু অনলাইন আর্নিং বিষয়ে জানার আগ্রহের কমতি নেই, শুধু উপযুক্ত নির্দেশনার অভাবে কাজের আগ্রহ হারাচ্ছে নতুন করে আগত ফ্রি  ল্যান্সাররা । ইতিমধ্যে এসব বিষয় নিয়ে আলোচনা করেছি। ধারাবাহিক চেইন টিউন এর এটি তৃতীয় পর্ব । বরাবরের মত আসুন এবার মূল কথায়  আসি। 


অনেকের মুখে শুনি অনলাইন এর মাধ্যমে নাকি টাকা ইনকাম করা যায়, কিন্তু কিভাবে করে? তার পদ্ধতি কি? অনলাইন এ অনেক কাজ আছে, কিন্তু আমি কি কাজ করব? কোনো কাজ ই তো ভালোভাবে পারিনা। কোন কাজে সফলতা আসবে, তা বুঝব কি করে? ব্যর্থতার ভয়ে সামনে এগুতে পারছিনা ।  দিধাদন্দ সংকোচ সব বাদ দিয়ে ধরে নিলাম আপনি কোনো কাজ জানেন না । সেক্ষেত্রে কি করবেন? হ্যা, এসব বিষয়ে আমার পূর্বের পরামর্শ মূলক পোস্টটি দেখা বাঞ্চনীয়। এখন দেখা যাক উক্ত পরামর্শের আলোকে কে কতটুকু এগুতে পেরেছেন।  অনলাইন আর্নিং এর ক্ষেত্রে যে হারে প্রতিযোগিতা হচ্ছে, এ প্রতিযোগিতায় টিকে থাকতে আপনাকে ভিন্ন কৌশল অবলম্বন করতে হবে। নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে সম্পূর্ণ ফ্রি তে একটা বিষয় নির্ধারণ করে ডায়নামিক সাইট বানাতে পারলে আপনি সেটা দিয়েই ইনকাম শুরু করতে পারেন।  ইনশাআল্লাহ সামনে এ সাইট আরো সমৃদ্ধ করার প্রচেষ্টা অব্যাহত থাকবে। 

ক্লিক করে টাকা ইনকাম এর জন্য আমি আপনাকে পরামর্শ দিবনা, কেননা এ পথে টাকা আয়ের জন্য আপনি যতটা শ্রম দিবেন, তা যদি শুধু ওয়েব সাইট তৈরিতে দিতে পারেন, তবে আপনি একজন প্রফেশনাল ফ্রিলেন্সার হয়ে যাবেন এটা নিশ্চিত । সৃজনশীল কোনো কাজে সময় দিতে পারলে আপনার শ্রম এবং দক্ষতা ২টি-ই কাজে আসবে । আমি আপাতত পরামর্শ দিব ব্লগিং দিয়ে আর্নিং শুরু করতে, এখানে আপনাকে ইনভেস্ট করতে হবেনা, শুধু একটু কষ্ট করে সময়  দিতে পারলেই আর্নিং সম্ভব।



ব্লগিং এর বিষয়ে আমি আগেও আলোচনা করেছি। কিন্তু অনেকে ব্লগিং শুরু করে মাঝপথে গিয়ে হল ছেড়ে দেন। যার ফলে কাজের আউটপুট পাওয়ার আগেই থমকে যেতে হয়। আপনাকে প্রথমেই সিদ্ধান্ত নিতে হবে হল ছেড়ে দেয়ার জন্য আপনি কাজ ধরবেননা।  যেটা ধরবেন সফলতার মুখ না দেখা পর্যন্ত তার হল ছাড়বেন না । মনে রাখবেন পথে নামলে পথ ই পথ দেখাবে। ইচ্ছা শক্তি ও আত্মবিশ্বাস যার নেই, নড়াচড়া করলেও সে মরার মত। আপনি দৃঢ় ইচ্ছা শক্তি আর আত্মবিশ্বাস নিয়ে কাজে নেমে পড়েন, পরিশ্রম করলে সেটা কখনো বিফলে যায়না। প্রাথমিক পর্যায়ে হয়ত ব্যর্থতা ধরা দিবে, কিন্তু তাতে  বিষন্ন হওয়া উচিত নয়।  যে মাটিতে মানুষ হোচট খায়, সে মাটিতে ভর  দিয়েই মানুষকে উঠে দাড়াতে হয়। তাই প্রত্যেকটি ব্যর্থতাই সফলতার একেকটি স্টেপ ধরে এগিয়ে যেতে হবে । আপনাকে একটি নির্দিষ্ট পথ  অনুসরণ করেই  চলতে হবে । পরামর্শ গুলো মাথায় রাখলে আপনার কনফিডেন্স বাড়বে ইনশাল্লাহ । তাই এখনি চেষ্টা শুরু করুন।




 আপনার সাইট এ ভিজিটর আনার জন্য নিয়মিত কন্টেন্ট পোস্ট করার পাশাপাশি আপনাকে সাইট এর টেম্পলেট ও আকর্ষনীয় রাখতে হবে, তাহলে ভিজিটর আপনার সাইট দেখে পছন্দ করবে ।  আপনার সাইট এর টেম্পলেট এডিট করার জন্য আপনার ব্লগে সাইন ইন করে go to post list আইকন এ ক্লিক করে লেআউট এ যান...  





তারপর  টেম্পলেট ডিজাইনার এ যান,  অতপর নিচের ইমেজ টি দেখতে পাবেন 





এখান থেকে আপনার ব্লগ সাইট এর টেম্পলেট, ব্যাকগ্রাউন্ড, লেআউট এবং এডভান্স অপশন এর মাধ্যমে বিভিন্ন সেটিং পরিবর্তন করতে পারবেন।  এখানে ব্লগ টাইটেল, মেনু ও লিংক এর ফন্ট এবং  কালার পরিবর্তন করতে পারবেন । 
আপনার যদি  HTML কোড জানা থাকে তবে টেম্পলেট এ  গিয়ে Edit HTML এ ক্লিক করে সাইট এর টেম্পলেট এডিট করতে পারেন।   




এখান থেকে আপনার পছন্দ মত এডিট করে টেম্পলেট সেভ করুন, তবে কোড না জানলে ভুলেও আসবেননা এ জায়গায়।
যখনি নতুন কোনো পোস্ট দিতে যাবেন, বিষয়গুলো মাথায় রাখবেন। 



 আপনার ব্লগে যেকোনো নতুন পোস্ট করতে গেলে Lebels এবং Search Description ওই পোস্ট এর টাইটেল সেট করে দিন, তাহলে সার্চ ইঞ্জিনে আপনার সাইট খুঁজে পেতে সহজ হবে।  


এসব ক্ষেত্রে সমস্যা হলে আমার হেল্প নিতে পারেন ।  আপনার জন্য শুভ কামনা । চেষ্টা করুন, আপনি হয়ত ব্লগ এ ই সফলতা পাবেন । আরেকটি কথা, আপনি যদি ব্লগ-এও সুবিধা করতে না পারেন তবে মন খারাপ করবেননা । আপনার জন্য আরো কিছু টিপস আছে, সেটা নিয়ে আরেকদিন  হাজির হব  । আপাতত অপেক্ষায় থাকুন । কিঞ্চিত কিছু বিষয় নিয়ে আমি গবেষণা করার চেষ্টা করছি, গবেষনার ফল খুব শীঘ্রই জানিয়ে দিব । 

No comments:

Post a Comment